রক্তে সুগার কমে যাওয়া (হাইপো)

Low Blood Sugar (Hypoglycaemia)

লক্ষণসমূহ

  • হঠাৎ ঘাম ও কাঁপুনি
  • খুব ক্ষুধা লাগা
  • বুক ধড়ফড় করা
  • মাথা ঘোরা, ঝাপসা দেখা ও মনোযোগ কমে যাওয়া
  • বিভ্রান্তি, অস্বাভাবিক আচরণ, খিঁচুনি বা অজ্ঞান হওয়া

কারণসমূহ

  • ডায়াবেটিসের খাওয়ার ওষুধ বা ইনজেকশনের মাত্রা বেশি হয়ে যাওয়া
  • ওষুধ নেওয়ার পর খাবার খেতে দেরি বা না খাওয়া
  • স্বাভাবিকের চেয়ে বেশি পরিশ্রম বা ব্যায়াম
  • খালি পেটে মদ্যপান
  • রোজা রাখার সময় সাবধান না থাকা

প্রতিরোধ

  • ডায়াবেটিসের ওষুধ নেওয়ার পর সময়মতো খাবার খাওয়া
  • সাথে চিনি, গ্লুকোজ বা মিষ্টি কিছু রাখা
  • রোজা রাখার আগে ডাক্তারের সাথে ওষুধের বিষয়ে পরামর্শ করা
  • পরিবারকে হাইপোর লক্ষণ ও কী করতে হবে তা শেখানো
  • সম্ভব হলে নিয়মিত সুগার মেপে দেখা

চিকিৎসা

লক্ষণ দেখা দিলে রোগী সজাগ থাকলে সাথে সাথে চিনি-পানি, গ্লুকোজ বা মিষ্টি ফলের রসের মতো দ্রুত সুগার বাড়ায় এমন কিছু খাওয়ান, তারপর ভাত বা রুটির মতো খাবার দিন। অজ্ঞান রোগীর মুখে কিছু দেবেন না—তাকে কাত করে শুইয়ে হাসপাতালে নিন। বারবার হলে ডাক্তার ওষুধের মাত্রা ঠিক করবেন।

কখন ডাক্তার দেখাবেন

ডায়াবেটিস রোগীর বারবার সুগার কমে গেলে বা রাতে ঘুমের মধ্যে ঘাম ও দুঃস্বপ্ন হলে ডাক্তার দেখান। মিষ্টি খাওয়ার পরও না কমলে, রোগী বিভ্রান্ত হলে, খিঁচুনি হলে বা অজ্ঞান হয়ে গেলে এখনই হাসপাতালে যান বা ৯৯৯-এ কল করুন।

প্রস্তাবিত বিশেষজ্ঞ

হরমোন ও ডায়াবেটিস বিশেষজ্ঞ